Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জুলাই ২০১৫

সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্প-এর জাতীয় কর্মশালা-২০১৫ অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2015-07-13

খামারবাড়িস্থ আ.কা.মু গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়ামে ০৯ জুলাই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর-এর আওতাধীন, সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্প-এর উদ্যোগে জাতীয় কর্মশালা-২০১৫  আয়োজন করা হয়। কৃষিবিদ সুনীল চন্দ্র ধর, পরিচালক, হর্টিকালচার উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর-এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শ্যামল কান্তি ঘোষ, সচিব, কৃষি মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো. হামিদুর রহমান, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর; ড. রফিকুল ইসলাম মন্ডল, মহাপরিচালক, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এবং জনাব মো. মনজুরুল আনোয়ার, যুগ্ম প্রধান, পরিকল্পনা উইং, কৃষি মন্ত্রণালয়।

প্রধান অতিথি কৃষি সচিব জনাব শ্যামল কান্তি ঘোষ  বলেন, কৃষি বিজ্ঞানীদের জন্য আজ আমাদের বিভিন্ন ধরনের ফলগুলো মানুষের নিকট পৌঁছানো সম্ভব হচ্ছে। সাইট্রাস জাতীয় ফলে যেহেতু ভিটামিন সি-এর পরিমাণ বেশি এবং রোগ প্রতিরোধ ক্ষমতায় সহায়ক, তাই এ বিষয়ে আমাদের সবাইকে সচেতন হতে হবে। আমাদের নিয়মিত কর্মসূচির মধ্যে সাইট্রাস জাতীয় ফলকে নিয়ে আসতে হবে। সারা বছর কিভাবে সাইট্রাস জাতীয় ফসল চাষ করা যায় সে ব্যাপারি তিনি গবেষণা  কার্যক্রম চালিয়ে নেয়ার আহবান জানান।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য এবং প্রকল্পের কার্যক্রম ও অগ্রগতি উপস্থাপন করেন জনাব কেশব লাল দাশ, প্রকল্প সমন্বয়কারী পরিচালক, সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্প। কর্মশালায় প্রকল্পভুক্ত এলাকার উপপরিচালক, সাইট্রাস ডেভেলপমেন্ট অফিসার এবং কৃষক প্রতিনিধি বক্তব্য তুলে ধরেন। অনুষ্ঠানে প্রকল্পভুক্ত এলাকার কর্মপরিকল্পনা পর্যালোচনা এবং সুপারিশ উপস্থাপন ও উন্মুক্ত আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত  গ্রহণ করা হয়।